Friday, August 29, 2014

ফাংশন কী কাকে বলে? জেনে নিন F1 থেকে F12 কী এর সরল সহজ ব্যবহার

ফাংশন কী কাকে বলে?

কি বোর্ড এর সব থেকে উপরের অর্থাৎ F1 থেকে F12 পর্যন্ত মোট বারটি কী থাকে গুলিকে একত্রে ফাংশন কী বলে। ফাংশন কী এর মাধ্যমে আপনি সহজে কম্পিউটারের বিভিন্ন ধরনের কাজ কর্ম অতি অল্প সময়ে করতে পারবেন। যেমন- কোন ডকুমেন্ট প্রিন্ট, কোন ফাইলের রিনেম, সাহায্য চাওয়া ও ছোট হাতের লেখা থেকে বড় হাতের লেখা ইত্যাদি। নিম্নে তা আলোচনা করা হল।
ফাংশন কি


F1: 


সাধারণত সাহায্য (help) কারি কারী কী হিসেবে ব্যবহূত হয়। F1 চাপলে প্রতিটি প্রোগ্রামের হেল্পচলে আসে।
বি:দ্র: কোন কোন সময়F1 দিয়ে আমরা কম্পিউটার রানইং করি।

F2 :


সাধারণত কোনো ফাইল বা ফোল্ডারের(file or folder ) নাম বদলের জন্য(Rename) করার জন্য ব্যবহার করা হয়। আবার Alt+Ctrl+F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের নতুন ফাইল খোলা হয়। এবং Ctrl+F2 চেপে ওয়ার্ডে প্রিন্ট প্রিভিউ(print preview) দেখা যায়।

F3: 

সাধারণত মাইক্রোসফট উইন্ডোজসহ (Microsoft Windows ) অনেক প্রোগ্রামের সার্চ সুবিধা চালু হয়। Shift+F3 চেপে ওয়ার্ডের লেখা বড় হাতের লেখা থেকে ছোট হাতের লেখা বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ সহজে করা যায়। MS-DOS এ ব্যবহার করে লাস্ট কম্যান্ড লাইন রিপিট করা যায়।

F4 : 


সাধারণত ওয়ার্ডের last action পুনরায় Repeat করে । Alt+F4 চেপে সক্রিয় সব প্রোগ্রাম (program window)বন্ধ করা হয়। এবং Ctrl+F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা যায়।

F5 :

সাধারণত  মাইক্রোসফট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি প্রোগ্রাম কে Refresh করা হয়। পাওয়ার পয়েন্টের স্লাইড শো শুরু করা যায়। Microsoft Word(ওয়ার্ডের) find, replace, go to উইন্ডো খোলা হয়।

F6 : 

সাধারণত এটা দিয়ে মাউস কারসারকে ওয়েব ব্রাউজারের ঠিকানা লেখার জায়গায় অ্যাড্রেস (Address bar) বারে নিয়ে যাওয়া যায়। Ctrl+Shift+F6 চেপে ওয়ার্ডে খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয়।

F7 :

সাধারণত (Msword) ওয়ার্ডে লেখার বানান ও ব্যাকরণ ভুল সংশোধন করা যায়। এছাড়াও (Mozilla Firefox)ফায়ারফক্সের Caret browsing চালু করা যায়। Shift+F7 চেপে ওয়ার্ডে কোনো নির্বাচিত শব্দের 
প্রতিশব্দ, বিপরীত শব্দ, শব্দের ধরন ইত্যাদি জানার অভিধান(Dictionary) চালু করা যায়।

F8 :

সাধারণত অপারেটিং সিস্টেম (Windows) চালু হওয়ার সময় কাজে লাগে। কিংবা উইন্ডোজ Safe Mode-এ চালাতে ব্যবহার করা হয়।

F9 :

সাধারণত ওয়ার্ড (MsWord) ডকুমেন্ট কে রিফ্রেশ(Refresh) করতে ব্যবহার করা হয়।  Microsoft Outlook ইমেল পাঠানো যায়।

F10 :

সাধারণত ওয়েব ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর(Microsoft Windows) মেনুবার নির্বাচন করার জন্য ব্যবহার করা হয়। Shift+F10 কী চেপে কোনো নির্বাচিত লেখা বা সংযুক্তি, লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান (right-clicking)বাটনে ক্লিক করার কাজ করা হয়।

F11:

সাধারণত ওয়েব ব্রাউজার পর্দাজুড়ে বা ফুলস্কিন ( full screen mode) দেখার জন্য ব্যবহার হয়।

F12 :

সাধারণত (Microsoft Word)ওয়ার্ডের Save as উইন্ডো খোলার জন্য ব্যবহার করা হয়। Shift+F12 কী চেপে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করা হয়। Ctrl + F12 কী চেপে MsWord এর নতুন ফাইল খলার জন্য ব্যাবহার করা হয়।এবং Ctrl+Shift+F12 চেপে ওয়ার্ড (Microsoft Word)ফাইল প্রিন্ট করা হয়।
Previous Post
Next Post

0 comments: