Sunday, August 24, 2014

অ্যাডভান্সড SEO এবং Custom Robots txt যুক্ত করন

Custom Robots txt  কি?

SEO এর প্রাথমিক ধারনা পর্ব -২.
Custom Robots txt  হচ্ছে কাক্ষিত শব্দ বা বাক্য টাইটেল এর পাশাপাশি সার্চ ইঙ্গিন পেজে পাঠকের সামনে তুলে ধরা। অর্থাৎ Search Description বক্স এ আমরা যা লিখবো তাই পাঠক দেখতে পাবে। নিচের ছবিটিতে লাল বক্সে লক্ষ্য করুন।
অ্যাডভান্সড SEO

Custom Robots txt বলতে Custom Robots txt অপশনটিকে Enable করাকে বোঝায়। এটি SEO এর ক্ষেত্রে একটি প্রয়োজনীয় প্রন্থা (অংশ) বলতে পারি। তাই এটিকে একান্তভবেই আমদের খুব গুরুত্ব দেওয়া উচিৎ। এর আগের পর্বে SEO কি তা আলোচনা করা হয়েছে ,তাই ইচ্ছে করলে এখানে ক্লিক করে একবার ঘুরে আসতে পারি। তাহলে বন্ধুরা আর দেরি না করে নীচে থেকে দেখে নিই কিভাবে কাজ টি সহজে করবো। একবার চোখ বুলিয়ে নেই কোথায় লিখবো Search Description একবার নিচের ছবিটি দেখে নিই।
অ্যাডভান্সড SEO

নোটঃ- লাল গোলাকার বক্সে  Search Description লিখতে হবে।

কিভাবে যুক্ত করবো Custom Robots txt ? 

--> Custom Robots txt Enable করার জন্য XML গুগল সাইট ম্যাপ বানাতে হবে।এর জন্য আমরা এখানে ক্লিক করে (অথবা http://ctrlq.org/blogger )নীচের ধাপ অনুসারে কাজ করবো।  



পদ্ধতি নং- ১। 
উপরে ক্লিক করলে নীচের মতো আসবে সেখানে আমরা ব্লগ এর Url টি বসিয়ে Generate Sitemap এ ক্লিক করবো। এবার নীচের চিত্রটি দেখে নিতে পারি। 

  
অ্যাডভান্সড SEO
XML SITEMAP

পদ্ধতি নং- ২। 
) উপরে ঠিক ভাবে কাজ করে Generate Sitemap ক্লিক করলে নীচের মতো কোড বক্স আসবে সেই কোড গুলকে কপি করে নিতে হবে। নীচের চিত্রটিতে একবার চোখ বুলিয়ে নেই। 
অ্যাডভান্সড SEO

অথবা-নিম্ন প্রদত্ত কোডটি

User-agent: Mediapartners-Google
Disallow:
User-agent: *
Disallow: /search?q=*
Disallow: /*?updated-max=*
Allow: /
Sitemap: http://www.yourdomain.com/feeds/posts/default?orderby=updated
নোটঃ- http://www.yourdomain.com এখানে নিজের ব্লগ এর নাম টাইপ করতে হবে।
পদ্ধতি নং- ৩। 
এবার ব্লগ এর ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করে Search Preferences এ ক্লিক করে  Custom Robots txt এ ক্লিক করতে হবে, তারপর উপরে কপি করা কোডটি সেখানে পেস্ট করতে হবে। নীচের চিত্রটি একবার চোখ বুলিয়ে নেই। 
অ্যাডভান্সড SEO
পদ্ধতি নং- ৪। 
সবশেষে সেভ করে দেবো। ব্যাস কাজ হয়ে গেলো। এটিকে সম্পূর্ণ করতে পার্ট থ্রি ( ৩য় পর্বটি ) একবার চোখ বুলিয়ে নিবো কেমন।
  
--> তাহলে বন্ধুরা আজকের মতো এই পর্যন্ত কোন সমস্যা হলে জানাবেন। আমার কোন ভুল হলে ধরিয়ে দেবেন। ভাল থাকবেন সুস্থ থাকবেন । ভাল লাগলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।   
Previous Post
Next Post

0 comments: