Monday, February 2, 2015

কম্পিউটার থেকে কিভাবে চোখকে সুরক্ষিত রাখবেন ? New !!

বর্তমান সময়ে কম্পিউটার আর ইন্টারনেট শব্দ দুইটা আমাদের প্রাত্যাহিক জীবনের সাথে অঙ্গাঙ্গী ভাবে নীবির জড়িত। কম্পিউটার আর ইন্টারনেট ছাড়া মনে হয় আমাদের জীবন প্রায়ই চলেই না। এখন অফিস আদালত, স্কুল কলেজ প্রায় সব জায়গায় কম্পিউটার ব্যবহার হয়। এমন কি চলতে- ফিরতে বাস, মটর গাড়ী,  ট্রাম, ট্রেন ইত্যাদি জায়গায় ও কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে দেখা যায়।  তাছাড়া কম্পিউটারে বসে দৈনন্দিন পত্রিকা পড়ার কথা আর নাই বা বললাম। এখন কথা হল -অনেক সময় ধরে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে থাকতে মনিটরের আলোতে আমাদের চোখে প্রবলেম শুরু হয়। আজকে আমি আপনাদের এমন একটি সফটওয়্যার এর কথা বলবো যেটা আপনার আমার সবার কম্পিউটারের মনিটরের আলো নিয়ন্ত্রণ করে আমাদের চোখকে সুরক্ষিত রাখবে।
এটিও পড়ুন -যে কোন গান কিংবা ভিডিও তে নিজের ফটো জুরে দিন সহজ সরল উপায়ে
এবার শুনে নেওয়া যাক সফটওয়্যারটির নাম, সফটওয়্যারটির নাম F.lux । এটা স্বয়ংক্রিয়ভাবে আপনার আমার কম্পিউটারের মনিটরের আলো বাড়িয়ে-কমিয়ে মনিটরের আলোকে নিয়ন্ত্রণ করে আর আমাদের চোখের জন্য সংবেদনশীল বজায় রাখবে।
কম্পিউটার থেকে কিভাবে চোখকে সুরক্ষিত

 ডাউনলোডঃ

F.lux সফটওয়্যারটি উইন্ডোজ এর সকল ভার্সনেই কাজ করবে। ডাউনলোড করতে এখান ক্লিক করুন ।

আপনাকে যা যা করে হবে

  • ১. প্রথমে সফটওয়্যারটা ডাউনলোড করে ইন্সটল করে নেন।
  • ২.এরপর সফটওয়্যারটা ওপেন করলে আপনি সব অপশন দেখতে পাবেন।
  • ৩. F.lux যখন ওপেন করবেন তখন আপনার টাইম-জোন স্বয়ংক্রিয়ভাবে সিলেক্ট করে নিবে এবং আপনার মনিটরের আলোকে হ্যালোজেন, ফ্লুরোসেন্ট অথবা ডে-লাইট এ পরিবর্তন করবে।

কম্পিউটার থেকে কিভাবে চোখকে সুরক্ষিত
  • ৪. আপনি Change Setting অপশন ব্যাবহার করে আপনার নিজের মত করে সেটিংস করতে পারবেন।
  • ৫. সেটিংস অপশনে গেলে আপনি আপনার দিনের অথবা রাতের আলোকে নিজের পছন্দ মতো বাড়িয়ে-কমিয়ে নিতে পারবেন।
  • ৬. আপনি আপনার সঠিক Latitude দিয়ে আপনার লোকেশন ঠিক করে দিতে পারবেন।
  • ৭. কালার সেনসিটিভ কাজ যেমন ওয়েব-ডিজাইনিং, ফটো-এডিটিং, অ্যানিমেশন তৈরি, গ্রাফিক্স-ডিজাইনিং এর সময় এটাকে ডিজেবল বাটন দ্বারা বন্ধ করে রাখতে পারবেন।

কিভাবে বুঝবেন F.lux আপনার কম্পিউটারে কাজ করছে কিনাঃ

আপনি খুব সহজেই নির্ণয় করতে পারবেন কম্পিউটারে কাজ করছে কিনা শুধু F.lux সফটওয়্যারটাকে কিছু সময়ের জন্য ডিজেবল করে রাখুন। দেখবেন আপনার মনিটরের কিছুটা হলেও আলোক পরিবর্তন হয়েছে।
এখন এখানেই। কোন সমস্যা হলে কমেন্ট করুন। ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।
Previous Post
Next Post