Monday, September 21, 2015

ভিজুয়াল বেসিক টিউটোরিয়াল ( A to Z ) VB Bangla Tutorial

ভিজুয়াল বেসিক ( ইরেজি Visual Basic সংক্ষেপে ভিবি বা VB) একটি তৃতীয় প্রজন্মের ঘটনা চালিত  চিত্র ভিত্তীক প্রোগ্রামিং লাঙ্গুয়েজ এবং আমেরিকার মাইক্রোসফটের "কম" বা কম্পোনেন্ট অবজেক্ট মডেল (COM -Component Object Model) এর আইডিই (IDE - integrated development environment)।  এই ভাষা উইন্ডোজ চালিকা পরিবেশের (Windows operating System) জন্য তৈরী করা হয়েছে। এটি নবীন্ প্রোগ্রামারদের কাছে অসম্ভব জনপ্রিয় একটি প্রোগ্রামিং ভাষা। খুব দ্রূত চিত্র ভিত্তীক প্রোগ্রামিং করার জন্য ভিজুয়াল বেসিক তুলনাহীন।  মাইক্রোসফট ভিসুয়াল বেসিক ১৯৯১ সালের ২০ ই মার্চ সব'প্রথম বাজারে আসে। বতমানে এই ভাষার ২০০৫ সংস্করন বাজারে পাওয়া যায়।
ভিজুয়াল বেসিক টিউটোরিয়াল

তবে চলুন শুরু করি আমাদের সবার পছন্দের প্রগ্রামিং লাঙ্গুয়েজ, VB তে কাজ করার জন্য যে বিষয়গুলো আমাদের খুবই জানা দরকার তা নিম্নে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হল -
Project: 
কোন উদ্দেশ্য সম্পাদনের জন্য ভিজুয়্যাল বেসিক লেখা সম্পূর্ণ প্রোগ্রামকে প্রজেক্ট (Project) বলা হয়। একটি প্রজেক্ট এ কয়েকটি ফর্ম, ফর্মের কোড এবং মডিউল থাকতে পারে।
ভিজুয়াল বেসিক, ভিজুয়াল বেসিক tiutorial

Module ( মডিউল): 

 প্রোগ্রাম একটি বিরাট ব্যাপার। একটি প্রোগ্রামকে কয়েকটি অংশে বিভক্ত করলে যে ক্ষুদ্র ক্ষুদ্র অংশ তৈরি হয় তার প্রত্যেকটি অংশকে এক একটি মডিউল বলে। সংক্ষেপে বলা যায়, কয়েকটি মডিউলের সমষ্টিই হচ্ছে একটি পূর্ণঙ্গ প্রোগ্রাম। ভিজুয়্যাল বেসিকে মডিউল কোড সংক্ষিপ্ত হয়।




Form ( ফর্ম ): 
ফর্ম হচ্ছে Visual Basic এর প্রজেক্টের অধীনে একটি Window যেখানে কন্ট্রোল স্থাপন করে, প্রপার্টিজ সেট করে, কোড লিখে প্রজেক্ট তৈরি করা হয়। ফর্মটি একটি অবজেক্ট হিসাবে কাজ করে। একটি প্রজেক্ট একাধিক ফর্ম সমন্বয়ে গঠিত হতে পারে।
ভিজুয়াল বেসিক টিউটোরিয়াল

Object ( অবজেট ): 

অন্যান্য প্রোগ্রামে অনেক কোড লিখে যে কাজ সম্পাদন করা যায়, ভিজুয়্যাল বেসিকের কন্ট্রোল ব্যবহার করে অতি সহজে তা করা যায়। প্রয়োজনীয় কন্ট্রোলটি ফর্মে জুড়ে দিলে তার জন্য প্রয়োজনীয় কোড লেখা হয়ে যায়। কোন কার্ সম্পন্ন করার জন্য ব্যবহৃত বিভিন্ন কন্ট্রোল, ফর্ম ইত্যাদিকে অবজেক্ট বলা হয়।


Control ( কন্ট্রোল ) : 

 কোন প্রজেক্ট তৈরি করতে হলে ফর্মের উপর Text-box, Button, Label ইত্যাদি তৈরি করতে হয়। কিন্তু Visual Basic তে এগুলো তৈরি করতে কোন কোড লিখতে হয় না। যার সাহায্যে সরাসরি এইগুলো তৈরি করা যায়, উহাকে Toolbox বলে। বিভিন্ন Tool ব্যবহার করে বিভিন্ন কাজ সমাধা করা যায়।
ভিজুয়াল বেসিক টিউটোরিয়াল
এদের প্রত্যেককে কন্ট্রোল বলে। যেমনঃ টেক্সটবক্স তৈরি করতে ব্যবহৃত হয় Text-box, Control কমান্ড বাটন তৈরি করতে ব্যবহৃত হয় Command Button control ইত্যাদি।

View মেনুর Toolbox কমান্ডে ক্লিক করলে পর্দায় বিভিন্ন কন্ট্রোল বাটন সমৃদ্ধ Toolbox দেখা যাবে।



Event ( ইভেন্ট ) : 

Computer চালনা করে আমরা যাবতীয় কাজ মাউস দিয়ে ক্লিক করে বা কীবোর্ডের কোন কী চেপে সম্পন্ন করি অর্থা কমান্ড বাটনে ক্লিক করে কোন কাজ করি।এই করাটা একটি ইভেন্ট। অনুরূপভাবে Key-press একটি ইভেন্ট ইত্যাদি।

Visual Basic বিভিন্ন ইভেন্ট এর অধীনে কোর্ড লিখলে প্রোগ্রাম রান করিয়ে এ ইভেন্ট ঘটালে কোড নিরবাহ হয়ে কোন কাজ হয়।


Method ( মেথড ):  

অবজেক্টের ক্রিয়াই হলো মেথড। Application এ বিভিন্ন অবজেক্টসমূহের ইভেন্ট নির্ধারণের পর উক্ত অবজেক্টসমূহ কি ধরনের কাজ করবে তার জন্য প্রয়োজনীয় কোড লিখতে হয়। ভিজুয়্যাল বেসিকে উক্ত কোড সমূহকে মেথড নাম অভিহিত করা হয়ে থাকে। এক একটি মেথড উহার কাজের দিক অনুযায়ী বিভিন্ন অবজেক্টের সাথ ব্যবহার করা যায়। যেমন:- Cls, Hide, Print.


ধরা যাক, ফর্ম এবং পিকচার বক্র দু’টি অবজেক্টের নাম হল Form1 এবং Picture1 এখানে Cls, Hide এবং Print এ তিনটি মেথডের ব্যবহার দেখানো হলঃ-
ভিজুয়াল বেসিক টিউটোরিয়াল

Form1.Cls- ফর্মটি ক্লিয়ার করবে।

Picture1.Cls- পিকচারটি ক্লিয়ার করবে।

Pciture1.Print time- পিচার বক্সে সময প্রিন্ট করবে।

Form1.hide- ফর্মটি লুকাবে।


Statement ( স্টেটমেন্ট ) :  

স্টেটমেন্ট হলো একটি সম্পূর্ণ কোড লাইন। 

যেমনঃ 

 Private Sub Command1_Click() 

 হলো একটি স্টেটমেন্ট যা সম্পূর্ণ এক লাইন কোড।

ভিজুয়াল বেসিক টিউটোরিয়াল

কম্পিউটার জনিত কোন জিজ্ঞাসা থাকলে প্লিস কমেন্ট করতে ভুলবেন না। পরের পোষ্টে ভিজুয়াল বেসিক নিয়ে আরও বিস্তারিত আলোচনা করা হবে, ততক্ষণে আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ।
Previous Post
Next Post

2 comments:

  1. আমার অনেক কিছু জানার আছে ভাই।

    ReplyDelete
  2. হ্যা আমার আরো জানতে হবে আর বিষয়টি ভালো লাগছে

    ReplyDelete