Sunday, July 3, 2016

স্মার্ট ফোনে যে অ্যাপগুলি থাকা খুবই জরুরী - এনড্রয়েড ট্রিক্স

আট থেকে আশি কমবেশি সবার পকেটে এখন স্মার্ট ফোন ও ট্যাবলেট। টেকনোলোজির যুগে এনড্রয়েড ফোন এমন একটি মাধ্যম যা দিয়ে দারুন সব মজার মজার কাজ নিমিষে সেরে ফেলা যায় । এমন কিছু অ্যাপ আছে যেগুলো এনড্রয়েড মোবাইলে ইন্সটল থাকেই ফ্রী কল, চ্যাট, বিরক্তকর ফোন নাম্বার ব্লক,ফ্রি পরিবহন সম্পর্কিত তথ্য, ট্রেন সম্পর্কিত তথ্য,  ঘরে বসে কেনাকাটা, খাবার অর্ডার এমনকি ফটো এডিটিং কাজও সেরে ফেলা যায় স্মার্ট ফোনে, এছারাও অনেক কাজ করা যায় খুব সহজে। আজকে আমি কয়েকটি স্মার্ট ফোনের অ্যাপ নিয়ে আলোচনা করবো যেগুলো আপনার ফোনে থাকলে খুব সুবিধা হবে।
স্মার্ট ফোনে যে অ্যাপগুলি থাকা খুবই জরুরী - এনড্রয়েড ট্রিক্স

অ্যান্টিভাইরাস


সবার প্রথমে আমাদের যেটা মাথায় রাখা উচিৎ সেটা হল ফোনকে সুরক্ষিত রাখা। আর এজন্য চাই ফোনে সঠিক অ্যান্টিভাইরাস। হাজার হাজার অ্যান্টিভাইরাস থাকলেও এর মধ্যে উল্লেখযোগ্য হল-  ৩৬০ সিকিউরিটি (360 Security), এভিজি অ্যান্টিভাইরাস (AVG), ইএসইটি মোবাইল সিকিউরিটি, ক্যাসপারস্কাই ইত্যাদি।

ট্রুকলার

এটি একটি কলার আইডি শনাক্ত করার অ্যাপ। এই অ্যাপ অবাঞ্ছিত ও বিরক্তিকর ফোন আসাও ব্লক করতে পারে। অপরিচিত কোনও নম্বর থেকে ফোন এলে সেই নম্বর দেখে সেই নম্বরকে শনাক্ত করে আপনাকে ফোনকর্তার বিস্তারিত তথ্য দিতে পারে এই অ্যাপ। এই অ্যাপটি শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমেই কানেক্ট করা যায়।

সোস্যাল মিডিয়া অ্যাপ


আপনার প্রিয় বন্ধু বা মনের মানুষটিকে চোখের সামনে রাখার জন্য কিংবা আপনার গোটা দুনিয়াকে হাতের মুঠোয় নিয়ে আসা এবং পরিবারে সঙ্গে যোগাযোগ স্থাপন করার জন্য আপনার ফোনে সোস্যাল মিডিয়া অ্যাপ রাখা খুবই জরুরী। এজন্য হোয়াটঅ্যাপ, ফেসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট ইত্যাদি সোস্যাল মিডিয়া অ্যাপগুলি না থাকা মানে আপনার ফোনকে প্রতিবন্ধী করে রাখা।

মিউজিক অ্যাপ


গান সোনার জন্য আপনাকে ৮ জিবি বা ১৬ জিবি বা ৩২ জিবি মেমরি কার্ডের প্রয়োজন নেই কিংবা গান শোনার জম্য কম্পিউটার থেকে ডেটা কেবিলের সাহায্যে গান ফোনে ট্রান্সফার করার প্রয়োজন নেই। গানা, সাভন, উইঙ্ক মিউজিক, সাউন্ড ক্লাউড এগুলির মধ্যে যেকোনও একটি মিউজিক স্ট্রিমিং অ্যাপ ইনস্টল করে নিলেই যথেষ্ট।

পরিবহনের অ্যাপ


টেকনোলোজির স্মার্ট যুগে আপনাকে বাসের ভিড় আর ট্যাক্সির রিফুউজাল থেকে বাঁচতে স্মার্টফোনে ট্রান্সপোর্ট অ্যাপ থাকালে খুব সুবিধা হয়। আর এর জন্য ওলা ও উবার ইনস্টল করুন।

শপিং অ্যাপ


ঘড়ে বসে কেনাকাটার জন্য ই-কমার্স আপনার অনেকটা সময় বাঁচায় এবং আপনার কেনাকাটা অনেক সহজ ও পকেটসাধ্য করে। তাই ফোনে ফ্লিপকার্ট, অ্যামাজন, স্ন্যাপডিল, জ্যাবং, মিন্ত্রা, সোপক্লুজ অ্যাপগুলি ইনস্টল করে নিতে পারেন।

ফুড অ্যাপ


আপনার প্রিয় খাবারের জন্য কষ্ট করে আর দোকানে না ছুটে বাড়িতে বসে পছন্দ মতো খাবার খাওয়ার দিকে থেকে দেখতে গেলে ফুড অ্যাপের জুড়ি মেলা ভার। জোমাটো, সুইগি, ফুডপান্ডা ইনস্টল করে নিন ঝটপট।

মোবাইল ওয়ালেট


পেটিএম, অক্সিজেন, মোবিকুইক-এর মতো মোবাইল ওয়ালেট অ্যাপগুলি ইনস্টল করাটা স্মার্টফোনে খুব জরুরী। এই ধরনের মোবাইল ওয়ালেট দিয়ে কেনাকাটায় অনেক ছাড়া পাওয়া যায়। সব ক্ষেত্রে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য না দিলেও চলবে।

ফটো এডিটিং অ্যাপ


ফোনে তোলা ছবি আরও আকর্ষণীয় করতে একটু এডিটিংয়ের প্রয়োজন তো হয়ই। তাই পিক্সএলআর, ইনস্তাগ্রাম, অ্যাডোব লাইটরুম-এর মতো অ্যাপগুলি ফোনে ইনস্টল করুন।
গেম
গেম প্রেমিদের জন্য আছে হাজার হাজার গেম। তবে অবসর সময় কাটানোর জন্য কিংবা মনোরঞ্জনের জন্য গেম খেলার জন্য গুগল প্লে স্টোর থেকে আপনার পছন্দ মতো গেম ইন্সটল করে নিন।
 
Previous Post
Next Post

0 comments: