কম্পিউটার এর বিভিন্ন অংশ ও তার ব্যবহার

কম্পিউটার

কম্পিউটার বিভিন্ন অংশঃ


একটি কম্পিউটারকে সাধারনত দুটি ভাগে ভাগ করা যায়।যথা-
১। হার্ডওয়্যার এবং 
২। সফটওয়্যার।

কম্পিউটার হার্ডওয়্যারঃ- 

হার্ডওয়্যার ( যন্ত্রাংশ ) হল সেই সব অংশ যা দৃশ্যত এবং ছোঁয়া যায়, যার কাঠামো আছে তাকে কম্পিউটার হার্ডওয়্যার বলে।  কম্পিউটারের হার্ডওয়্যার গুলো হল, যেমন - মনিটর,মাউসকেসিংমাদারবোর্ড ,কি বোর্ড, সাউন্ড ডিভাইস, প্রিন্টার ইত্যাদি। 

সফটওয়্যারঃ-

সফটওয়্যার হল প্রোগ্রাম যেটি কতগুলি কমেন্ট ও নির্দেশ এর যোগসূত্র ।যা কম্পিউটার বা কোনো ইলেকটরোনিক্স যন্ত্র কে নির্দেশ করে ।এক বা একাধিক উদ্দেশে বিভিন্ন উদ্দেশ্যে বা কিছু সমস্যা সমাধানের জন্য সফটওয়্যার ব্যাবহার করা হয়।

সফটওয়্যার প্রকারভেদঃ-
প্রধানত তিন প্রকারঃ
১। সিস্টেম সফটওয়্যার
২। এপ্লিকেশন সফটওয়্যার
৩। প্রোগ্রামিং সফটওয়্যার


কম্পিউটার হার্ডওয়্যারের শ্রেণী বিভাগঃ-

ইনপুট যন্ত্রাংশঃ-

যেসকল যন্ত্রাংশ দ্বারা কম্পিউটারকে নির্দেশ প্রদান করা হয় তাকে ইনপুট ( ইনপুট ডিভাইস ) বলে। যেমন - মাউস,কি বোর্ড, লাইট পেন,স্ক্যানার ইত্যাদি ।  

প্রক্রিয়াকরণ যন্ত্রাংশঃ

যেসকল যন্ত্রাংশ দ্বারা কম্পিউটার প্রদত্ত নির্দেশ প্রসেস বা প্রক্রিয়া করে তাকে প্রসেসিং যন্ত্রাংশ বলে। যেমন মাউস দ্বারা যে নির্দেশ দেয়া হয় তা মাউস পোর্টের মাধ্যমে মাদারবোর্ডে পৌছে, এবং প্রসেস হয়। তাই মাদারবোর্ড একটি প্রক্রিয়াকরণ যন্ত্র।

আউটপুট যন্ত্রাংশঃ-

 যেসকল যন্ত্রাংশ দ্বারা কম্পিউটারকে প্রদত্ত নির্দেশের ফলাফল দেখা যায় তাকে আউটপুট বলে। যেমন- মনিটর,আউটপুট,প্রিন্টার ইত্যাদি ।

সংরক্ষন যন্ত্রাংশগুলিঃ-

 যে সকল যন্ত্রাংশ দ্বারা প্রক্রিয়াকৃত তথ্য বা ফলাফল সংরক্ষন করা হয় তাকে স্টোরেজ বা সংরক্ষন অংশ বা যন্ত্রাংশ বলে। যেমন- সিডি রম, ডিভিডি, ফ্লোপি ইত্যাদি ।
Share this article :

Post a Comment