Monday, September 8, 2014

অতি সহজে নতুন নিয়মে তৈরি করে নিন বুটেবল পেনড্রাইভ

বিভিন্ন কারনে কম্পিউটারে অপারেটিং সিস্টেম কাজ না করলে কিংবা ভাইরাসে আক্রান্ত কিংবা হার্ড ড্রাইভ নষ্ট হলে কিংবা পুরনো অপারেটিং সিস্টেম কে বাদ দিয়ে নতুন অপারেটিং সিস্টেমের স্বাদ নিতে চাইলে, তখন নতুন করে কম্পিউটাররে অপারেটিং সিস্টেম ইন্সটল করতে হয়। এছাড়াও কোন কারনে PC বিশেষ করে ল্যাপটপের সিডি/ডিভিডি রম নষ্ট হলে কিংবা নোটবুকে ( যাতে সিডি/ডিভিডি রম নেই) নতুন করে উইন্ডোজ (Windows XP/windows-7/windows-8/ Vista) সেটআপ দিতে চাইলে আশা রাখি এই পদ্ধতিটি খুব কাজে আসবে। আর এই কাজটি জানা না থাকলে,এ কাজটি করার জন্য আমাদের কম্পিউটার এক্সপার্ট এর কাছে যেতে হয়। একবার কম্পিউটার এক্সপার্ট এর কাছে যাওয়া মানে সময় অপচয় আর তার জন্য ৩০০ টাকা থেকে ৫০০ টাকা বরাদ্দ করা। জায়গা বিশেষে টাকার পরিমাণ কম বা বেশি হতে পারে। এবার থেকে আপনাকে আর অপারেটিং সিস্টেম ইন্সটল করার জন্য কারো কাছে ছোটা ছুটি না,করে আশা রাখি নিজে নিজে ইন্সটল করে নিতে পারবেন। 
বিটেবল পেনড্রাইভ

আপনার যা যা দরকার হবেঃ-
১। একটি ইউএসবি/ পেন ড্রাইভ-- কমপক্ষে ৪ গিগাবাইট।
২। উইন্ডোজ ৭/৮/ভিস্তা ইনস্টলেশন CD/DVD ।
৩। আর ইন্সটলেশন সফটওয়্যার। সেটি এখানে ক্লিক করেও নিতে পারেন

আপনাকে যা যা করতে হবেঃ-
পদ্ধতি-১.
  পদ্ধতি-২.
  • ডেস্কটপে Win নামে একটি Folder তৈরি করুন। এরপর Windows-7/8/Vista অপারেটিং সিস্টেম CD/ DVD টি তৈরি করা Win Folder টির মধ্যে কপি করে নিন।
পদ্ধতি-৩.

  • এরপর 4 GB অথবা 8 GB (Windows 8 এর ক্ষেত্রে ) Format করা একটি পেন ড্রাইভ কম্পিউটারে সংযোগ করুন। পেন ড্রাইভটি সংযোগ করার পর Auto Play আসবে সেটিকে close করে দিন। নিচের ছবিটির মতো দেখতে পাবেন।
বিটেবল পেনড্রাইভ
পদ্ধতি-৪.
  • এরপর WINtoBootic সফটওয়্যার টি Open করুন। নিচের ছবিটির মতো দেখতে পাবেন।
বিটেবল পেনড্রাইভ
           পেন ড্রাইভটি Format করা না থকলে Quick Format  এ ক্লিক করে Format করে নিতে পারেন।
পদ্ধতি-৫.
  • এরপর Win নামের Folder টি Drag করে সবুজ তীর চিহ্ন স্থানে জুরে দিন। নিচের ছবিটির মতো দেখতে পাবেন।
বিটেবল পেনড্রাইভ
পদ্ধতি-৬.
Do it! এ Click ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। Complete হয়ে গেলে নিচের ছবিটির মতো দেখতে পাবেন।
বিটেবল পেনড্রাইভ
এরপর Thanks! এ ক্লিক করে Close করুন। ব্যাস তৈরি হয়ে গেল আপনার বুটেবল পেনড্রাইভ। এই বুটেবল পেনড্রাইভ দিয়ে আপনি একাধিক বার কম্পিউটার সেটআপ দিতে পারবেন।
এবার দেখে নিই কিভাবে বুটেবল পেনড্রাইভ দ্বারা উইন্ডোজ সেটআপ করা যায়?
  1. বুটেবল পেনড্রাইভ টি কম্পিউটারে সংযুক্ত করুন। এবং কম্পিউটারটি Restart করুন।
  2. Restart করার সময় Boot Funtion Key F10 (Intel motherboard-র ক্ষেত্রে) বারবার চাপুন এবং নিচের ছবিটি মতো দেখতে পাবেন।
বিটেবল পেনড্রাইভ
  • আপনার পেনড্রাইভ (এখানে SanDisk Cruzer Blade 2.01দেখানো হয়েছে ) নামটি Select করে Enter চাপুন। দেখবেন সেটআপ শুরু হয়ে গেছে।
  • এরপর স্টেপ-বাই-স্টেপ কাজগুলি করে নিন। এ ব্যাপারে বিস্তারিত জানার জন্য পরবর্তী পোস্টটি দেখতে পারেনঝামেলা এড়ানোর জন্য প্রথমবার Restart নেবার সময় পেনড্রাইভ খুলে নিন।
 সফটওয়্যার টির ডাউনলোড লিংক-
পরিশেষে, নিখিল মহন্ত কে, এ ব্যপারে সম্পূর্ণ  ভাবে সাহায্য করার জন্য তাকে আন্তরিক ভাবে শুভেচ্ছা ও অভিনন্দন। আপনারা চাইলে তার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইল এখনে ক্লিক করে ঘূরে আসতে পারেন। বন্ধুরা ,কেমন লাগলো জানাবেন। অসুবিধে হলে সমস্যা ও সমাধান পর্বে জানাবেন । ধন্যবাদ।
Previous Post
Next Post