Sunday, July 31, 2016

ইন্টারনেট বারবার ডিসকানেক্ট হলে যা যা করবেন

কম্পিউটারের যেটা প্রায় সকলেরই বড় সমস্যা বলে মেনে করি সেটা ইন্টারনেট সমস্যা। নেট বা ইন্টারনেট চালাতে গিয়ে মাঝে মাঝে ইন্টারনেট সংযোগ বিছিন্ন হয়ে যায়। সেটা হতে পারে সার্ভিস প্রোভাইডার এর কারন কিংবা হতে পারে অপারেটিং সিস্টেম এর কারন। এই পোষ্টে ইন্টারনেট বারবার ডিসকানেক্ট সমস্যা সমাধান নিয়ে আলোচনা করবো। [ছাত্র-ছাত্রীদের অনলাইনে টাকা আয় করার সেরা ৬ টি উপায় ]
ইন্টারনেট বারবার ডিসকানেক্ট হলে যা করবেন?
ইন্টারনেট বারবার ডিসকানেক্ট হলে যা যা

আইপি (IP Address) ঠিকানায় সমস্যা হলে:
হঠাৎ ইন্টারনেট বন্ধ হয়ে গেলে IPConfig-এর মাধ্যমে TCP/IP network configuration-এর বর্তমান অবস্থা দেখে DHCP I DNS সেটিংসকে রিফ্রেশ করতে হবে। 
যেভাবে করবেন - উইন্ডোজ ৭ বা ৮ অপারেটিং (Ctrl+R) সিস্টেমের স্টার্ট মেনুতে cmd লিখে Ctrl + Shift + Enter চাপুন। কমান্ড প্রম্পট এলে এখানে ipconfig লিখে Enter করলে ইন্টারনেট প্রটোকলের বর্তমান অবস্থা প্রত্যক্ষ করা যাবে। আবার ipconfig/release লিখে এন্টার করলে বর্তমান আইপি ঠিকানা মুক্ত হবে।
তারপর আবার ipconfig/renew লিখে এন্টার করলে নতুন আইপি ঠিকানা পাওয়া যাবে। যদি এই কমান্ড চালালে সমস্যা দেখা দেয় তাহলে আবার Ipconfig/Renew লিখে এন্টার করুন। ওপরের কমান্ডগুলো চালানোর পর সমস্যা থেকে গেলে স্টার্ট মেনুতে notepad লিখে এন্টার করুন। এখানে প্রথম লাইনে ipconfig/release লিখে এন্টার করুন।
দ্বিতীয় লাইনে আবার ipconfig/renew লিখে নোটপ্যাডের File-এ গিয়ে Save as চাপুন। iprenew.bat নামে ফাইলটি ডেস্কটপে সেভ করে নিন। এবার যখনই সমস্যা হবে এই ফাইলে দুই ক্লিক করলে সমস্যা সমাধান হবে।
এটিও পড়ুন - কমপিউটার কি-বোর্ডের ১০০টি শর্টকাট ব্যবহার - All PC Shortcut Keys

ডিএনএস (DNS) ক্যাশে সমস্যা হলে:
DNS ক্যাশ ক্ষতিগ্রস্ত হলে ঘন ঘন ইন্টারনেট সংযোগে সমস্যা দেখা দেয়। রিসেট বা ফ্ল্যাশ করে ক্যাশের এই সমস্যাকে দূর করা যায়। আগের চালু থাকা কমান্ড প্রম্পটের বক্সে ipconfig/flushdns লিখে এন্টার করুন। Successfully flushed the DNS Resolver Cache বার্তা দেখিয়ে নিশ্চিত করবে। পরেরবার ipconfig/registerdns লিখে আবার এন্টার করুন। হোস্ট ফাইলে যেকোনো প্রোগ্রামের ডিএনএস রেকর্ড হয়ে যাবে এবং ডিএনএস ক্যাশের সমস্যা দূর হবে।
নেটওয়ার্ক (Network) টুল দিয়ে মেরামত:
উইন্ডোজ ৭ বা ৮-এর নেটওয়ার্ক সম্পর্কিত যেকোনো সমস্যা নানা ধাপে ঠিক করতে উইন্ডোজেই তার সমাধান আছে। এ জন্য Control Panel থেকে Network & Sharing Center-এ যাবেন। এর নিচে Troubleshoot Problems-এ ক্লিক করে পরের পর্দার Internet Connection-এ ক্লিক করতে হবে। এভাবে পরবর্তী ধাপ অনুসরণ করলে স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সমস্যা খুঁজে নিয়ে তার সমাধান করা যাবে।
সার্ভিস প্রভাইডার পরিবর্তন করুনঃ
আপনি যদি মডেম এর সাহায্যে নেট চালান তাহলে আপনি মডেম এর সিম পরিবর্তন করে নিতে পারেন। কেননা অনেক সময় আপনার মডেম এ টাওয়ার না থাকার দরুন এ রকম সমস্যা হতে পারে। আর যদি মডেম বহুদিনের পুরনো হয় তাহলে নতুন কিনে নিয়ে দেখতে পারেন।
যেকোন সমস্যা সমাধানের জন্য কমেন্ট করুন। ভালো থাকুন  সুস্থ থাকুন ধন্যবাদ।
Previous Post
Next Post

0 comments: