Monday, August 1, 2016

টুইটার সম্পর্কিত ১০ টি মজাদার তথ্য অবশ্যই জেনে রাখুন

আজকের দিনে স্যোশাল সাইটের উপরে নির্ভর করে পৃথিবী চলছে একথা বললে খুব একটা বাড়াবাড়ি হবে না। বাড়িতে বসেই ইন্টারনেটের মাধ্যমে স্যোশাল নেটওয়ার্কিং সাইটের দয়ায় গোটা দুনিয়া হাতের মুঠোয় চলে আসছে। ফলে সবমিলিয়ে যোগাযোগের সবচেয়ে ভালো মাধ্যম এখন স্যোশাল নেটওয়ার্কিং সাইটগুলিই। এতে যুক্ত থাকলে আপনি সারা দুনিয়ায় ঘটে চলা ছোট-বড় সমস্ত জিনিস সম্পর্কে আপডেট থাকবেন। ফলে সমাজে চলাফেরা করা অনেক সহজ হবে। যেহেতু স্যোশাল মিডিয়ার মধ্যে ফেসবুক ও টুইটারের মাধ্যমেই সারা দুনিয়া যোগাযোগ করে ফলে এগুলি সম্পর্কে জ্ঞান থাকা বাঞ্ছনীয়। খবর পৌঁছে দেওয়ার ক্ষেত্রে যেমন মাইক্রো ব্লগিং সাইট টুইটার বিশেষ ভূমিকা রয়েছে। এই পোষ্টে টুঁটার নিয়ে কয়েকটি তথ্য নিয়ে হাজির হলাম। 

টুইটার

প্রথম তথ্য
২০০৬ সালে টুইটার তৈরি হয়। প্রথম তিন বছরে কোনও আয় করতে পারেনি টুইটার।
দ্বিতীয় তথ্য
টুইটারের আগের নাম ছিল 'Twttr'। পরে তা বদলে 'Twitter' করা হয়েছে।
তৃতীয় তথ্য
টুইটারের সহ প্রতিষ্ঠাতা জ্যাক ডোরসি প্রথম টুইট করেন। সেখানে তিনি লিখেছিলেন, 'Just setting up my Twttr'।
চতুর্থ তথ্য
টুইটারে যতক্ষণ না আপনাকে ২ হাজার বা তার বেশি লোক ফলো না করছে, ততক্ষণ আপনি নিজে ২ হাজারের বেশি অ্যাকাউন্ট ফলো করতে পারবেন না।
পঞ্চম তথ্য
২০০৯ সালের জানুয়ারি মাসে নিউ ইয়র্কের হাডসন নদীতে একটি মার্কিন বিমান ভেঙে পড়ে। সেই খবরটি সবচেয়ে প্রথমে টুইটারে প্রকাশ পেয়েছিল। এরপরই টুইটারের জনপ্রিয়তা যত দিন গিয়েছে, ততই বেড়েছে।
ষষ্ঠ তথ্য
টুইটারে যে পাখিটির ছবি দেখানো হয় তার নাম 'ল্যারি'। এই তথ্যটি অনেকের কাছেই অজানা।
সপ্তম তথ্য
প্রথম ১০০ কোটি টুইটে পৌঁছতে টুইটারের সময় লেগেছে ৩ বছর ২ মাস ১ দিন। পরে অবশ্য যত দিন গিয়েছে সেই সময় কমে এসেছে।
অষ্টম তথ্য
২০০৭ সালের অগাস্ট মাসে টুইটারে হ্যাশট্যাগ (#) দেওয়ার প্রস্তাব দেন এক ব্যবহারকারী। কিছুদিনের মধ্যেই সেই ব্যবহারকারীর ফলোয়ার সংখ্যা ৮৬ হাজার ৫০০ জনে পৌঁছে গিয়েছিল যা সেইসময়ে অনেক বেশি।
নবম তথ্য

টুইটারে এমনি লিখে পোস্ট করার বদলে একটি ছবি দিয়ে পোস্ট করলে তার এনগেজমেন্ট টাইম পাঁচগুণ বেড়ে যায়।

দশম তথ্য
টুইটার হ্যান্ডল কোনও ব্যবহারকারী সেলেবসকে জনপ্রিয় হতে অনেক তাড়াতাড়ি সাহায্য করে। এবং তুলনামূলকভাবে অন্য স্যোশাল নেটওয়ার্কিংয়ের চেয়ে এখানে ফ্যান ফলোয়িংও অনেক বেশি হয়।
Source: bengali.oneindia.com
Previous Post
Next Post

0 comments: