Friday, August 29, 2014

নোটপ্যাড দ্বারা তৈরি করুন এক মিনিটে ১০০০ Folder

নোটপ্যাড যাদু পর্ব- ২.

নোটপ্যাড সম্পর্কে আমরা সবাই জানি সবাই বুঝি তাই এখানে বিশেষ কিছু বলবো না। আর এই নোটপ্যাড কে আমরা যদি কাজে লাগিয়ে নিত্য নতুন কিছু তৈরি করতে পারি তো বেশ ভালো লাগে তাইনা। আমরা যার কম্পিউটার ল্যাঙ্গুয়েজ সম্পর্কে কিছু জানিনা, আমাদেরও তো ইচ্ছে করে ছোট খাটও নিজারাই নিজেদের কম্পিউটারে কিছু বানাই। তো এখানে সেরকমই একটি ছোট্ট টিপস আমি আপনাদের সামনে তুলে ধরছি। আমরা প্রত্যেকে ফোল্ডার সম্পর্কে জানি। যেটিকে ডস (DOS) এ ডাইরেক্টরি বলে। আজ আমরা শিখবো কিভাবে নিমিষে নোটপ্যাড দ্বারা ফোল্ডার বানানো যায়। সাধারন ভাবে নতুন ফোল্ডার বানাতে গেলে আমরা যেটি করি তা হচ্ছে- প্রথমে মউসের রাইট (Right) বাটন ক্লিক করি তারপর New তারপর Folder  ক্লিক করি। অনেকগুলি Folder তৈরি করলে সেগুলির নাম (Rename) দিতে হয় একটি একটি করে এভাবে অনেক ঝামেলা পোহাতে হয় নিজেদের। কি তাইতো? এবার ঝামেলা ছাড়াই তৈরি করে নিন Notepad দিয়ে যত খুশি নাম (Rename) সহ ফোল্ডার।
ফোল্ডার

কিভাবে বানাবেন ১০০০ Folder?   

প্রথমে আপনার কম্পিউটারের Notepad খুলুন। খোলার পর লিখুন MD তারপর Space দিয়ে যে যে নামের ফোল্ডার তৈরি করতে চান সেই সেই নাম লিখুন। ধরুন আমি AAA, BBB, CCC, DDD, EEE নামের ৫ টি ফোল্ডার তৈরি করতে চাই। তাহলে আমি Notepad  লিখবো:
MD AAA  BBB  CCC  DDD  EEE
এরপর File মেনুতে  Save এ ক্লিক করে যেকোনো নাম দিয়ে নামের শেষে .bat লিখে সেভ করবো। উদাহরণ- folder.bat । সেখানেই করবেন যেখানে আপনি ফোল্ডার গুলি চান। এবার আপনার ঐ folder.bat নামের ফাইলটি ওপেন করুন। দেখবেন AAA, BBB, CCC, DDD, EEE  নামের ৫টি ফোল্ডার তৈরি হয়ে গেছে। এভাবে আপনার ইচ্ছে মতো যত খুশি ফোল্ডার তৈরি করতে পারেন।
তিকথা- বন্ধুরা,সমস্যা হলে অবশ্যই জানাবেন সমাধান দিতে চেষ্টা করব। আশা করি আপনাদের বুঝতে সমস্যা হবে না। ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন। আজ এই পর্যন্তই ভাল থাকবেন সুস্থ থাবেন। ধন্যবাদ।
Previous Post
Next Post

0 comments: